ছড়ারা সব


My friends are my big source of inspiration. One of them has inspired me to post this blog , Actually it was him who kept browsing the scraps which I often left for my friends in different social networking sites and he found some scraps in form of Bengali rhyme scattered elsewhere. He suggested me to put them together and post them in my blog without isolating them. So here they goes …

Monideepake
বৃষ্টি শেষে চাঁদের দেশে,হলুদ রঙের গান
রোদ্দুরের হাসিখানি জুড়িয়ে দেয় প্রাণ |
কান্ভাসেরা সংসারী সব বুক দুরু দুরু ,
সিঁদুর পরে বনলতার যাত্রা হলো শুরু |

Shormike
কু ঝিক ঝিক ট্রেন চলেছে , কোথায় কোন দেশে
কেউ জানেনা সেই কথাটা কি আছে যে শেষে
সেই কথাটা থাকুক তোলা, কোথায় গেলি বল ?
তার চেয়ে বরং সবাই মিলে হারিয়ে যাই চল |
'হারিয়ে যাওয়ায় নেই মানা ' বলেছিলেন রবি
আমরা সব উলুখগরা তিনি হলেন গে কবি |
দেখ দেকি তাই কোথাও আমার হয়না বিশেষ যাওয়া,
ঘড়ের ভেতর নেট হাতরে অচেনা কে পাওয়া |
সেসব ছাড়, পারছিনা আর চাপতে কৌতুহল
ট্রেন এ চেপে সবাই তোরা কোথায় গেলি বল ?

Shonkhoke
লামি বাবার সৃষ্টি রসের মোটেই বিরাম নেই
সব বাবারা দিনে দুবার প্রনাম ঠোকে তাই
আমি বাবাটা বেচারা , কেমন যে এক ধারা ,
তাইত আমার গিন্নি আমায় বলে সৃষ্টি ছাড়া
হটাত যে কেমন করে দেখলে এহেন কর্ম
চোখ টি তুলে সুধায়ে দিলেন পিতা হবার ধর্ম |
বললে আরো আমি নাকি নিতান্তই মূর
শুনে আমি তথৈবচ , কিংকর্তব্য বিমূর |
নাক মুলেছি , কান মুলেছি এসেছি তোর কাছে ,
বলতো দেখি পিত্রিধর্মের tips কি কি আছে ?

Arunke
কোথায় গেলে পাব তোমায় বন্ধু আমার কাছে ?
ঠিকানা কিন্তু চাইনি আমি ঠিকানা আমার আছে |
সাত স্তাতটা সাগর পেরিয়ে ছুটতে পারে মন
বুকে যে চেয়ে থাকে , সে এক অন্যজন |
কোন সে রাতে বসেছিলাম মদ নিয়ে সাথে
সেই স্মৃতিরা ভেসে বেড়ায় বৃষ্টি ভেজা রাতে |
রাত ফুরোলেই উড়ে যাবে মাতাল আমার মনটা
মদের ঘোর না স্মৃতির জোর বলতো সত্যি কোনটা ?

Chondobani clubke
কবি নই ছবি সাজাই, বেদম হয় কষ্ট ,
লোকে রটায় IT তে সময় করি নষ্ট |
সৃস্টিসুখের উল্লাস দিয়েছি জলাঞ্জলি ,
'সংসারে সবচেয়ে বড় টাকার ওই থলি '|
যাই হোক কিনা, এ ক্লাবের বাণী বেশ মধুর ,
গন্নি- মান্নি বাক্তিদের গুরুগম্ভীর সুর |
মাঝেমধ্যে মনে হয় ছন্দের এই রেশ ,
ধরতে পারলে মন্দ কি , ভালই হয় বেশ |
কি আর বলি , এই জীবনে বাড়ছে সুধুই স্ট্রেস ,
'বাজে কথায় কান দেবেন না টাকাই হলো শেষ '|
কাজ ফুরোলে রাত্তির হলে মনটা হয় ভারী ,
শেষ মেষ তাই ঠিক করলাম দু এক কলি ছাড়ি,
লিখে ফেললাম ক এক লাইন আনাড়ি খাপছাড়া ,
ক্ষমা করবেন বেয়াদপি এই নিজগুনে আপনারা ||

Jonoikake
চোখের কোলে দু এক পশলা ঢালতে পারি রঙ,
বোলো না দেখো , মুখ বেঁকিয়ে এ আবার কি ঢং|
হাসি দেখে বলি যদি মোনালিসা smile
আওআজ তুমি মারবেই ঠিক , পুরনো তোমার style
দিনকাল যা পড়েছে, প্রেমিক হওয়া ই দায়
মন খুলে বুকের কথা obsolete প্রায় |
time নেই দাদা এবার ঝেড়ে কেশে ছাড়,
আকাশ , বাতাস , চাঁদ , পাহাড় হাজাস না আর |
দেশে এখন হট বলতে ওই digital flirt ,
চাপ আছে , শিখতে হবে social এই আর্ট |
তাই বলছি যদি থাকো কোনো backdated partner ,
তস্সর চলে এস , তোমাদের কেই দরকার ,
এই ব্লগ টায় সবাই মিলে আওআজ তুলে যাই ,
digital flirt এর যুগে সাচ্ছা প্রেমিক চাই ||

Jonoikake
আয় বৃষ্টি ঝেপে এবার নামার সময় হলো
আকাশের চোখের কোলে বড্ড যেন কালো |
আয় বৃষ্টি ঝেপে এবার সপাটে মার আঁচর ,
জলের ছাঁটে ছিটিয়ে দে ,মেঘের কালো চাদর |
আয় বৃষ্টি ঝেপে এখন ভিসন বেশি গুমোট
আমার দেশে কাঁপছে বসে মন খারাপের ঠোঁট
আয় বৃষ্টি আসবি বলে বসে আছে রামধনু
ভীকুক হৃদয় আমার পেতেছে তার জানু |
দু এক পশলা রঙ ঢেলে দে আমার ঘরময়
বুকের ভেতর হৃদয় এ হোক নতুন সূর্যদয়||

Comments

  1. একটু সময় বের করে, বানান গুলো ঠিক করে দে, পড়তে গিয়ে তাল কেটে যাচ্ছে।

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

Homage to Benoy Sarkar, one of the leading graphic designer of country

In pursuit of Hang - Over